Wednesday, February 28, 2024

সিটি করপোরেশন নির্বাচন বর্জনে জনগণকে বিএনপির আহ্বান

তারিখ:

আসন্ন পাঁচ সিটি করপোরেশনের নির্বাচন বর্জনে ভোটারদের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। মঙ্গলবার (১৬ মে) দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সোমবার (১৫ মে) রাতে বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল সভা হয়। সভায় সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির অংশগ্রহণ না করার যে সিদ্ধান্ত আগেই নেয়া হয়েছিল, তা বাস্তবায়নের লক্ষ্যে এ সরকারের অধীনে ও বর্তমান নির্বাচন কমিশনারের পরিচালনায় অনুষ্ঠিতব্য নির্বাচনে ভোটারদের অংশ না নেয়ার আহ্বান জানানো হবে বলে সিদ্ধান্ত হয়েছে।

এতে আরও বলা হয়, স্থায়ী কমিটির সভা মনে করে, জাতীয় সংসদ নির্বাচনের আগে এ সরকারের অধীনে নির্বাচন কমিশন ঘোষিত সিটি করপোরেশন নির্বাচন রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। বর্তমান সরকারের অধীনে কোনো নির্বাচনই নিরপেক্ষ, অবাধ ও সুষ্ঠু হবে না। বিধায় সিটি করপোরেশন নির্বাচনও একইভাবে সরকার নিয়ন্ত্রিত হবে। এতে জনগণের মতামতের প্রতিফলন ঘটবে না। বিএনপি এ অর্থহীন নির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। দলের জাতীয় স্থায়ী কমিটি প্রহসনমূলক সিটি করপোরেশন নির্বাচনে অংশগ্রহণ না করার জন্য জনগণের প্রতি উদাত্ত আহ্বান জানাচ্ছে।

চলমান আন্দোলনে সব গণতান্ত্রিক শক্তিকে মাঠে নামানোর বিষয়েও স্থায়ী কমিটির সভায় বিস্তারিত আলোচনা হয়। বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরামের পরবর্তী সভায় এ বিষয়ে আরও আলোচনার সিদ্ধান্ত হয়েছে বলেও জানানো হয়।

নির্বাচন কমিশন গত ৩ এপ্রিল দেশের পাঁচ সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করে। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৫ মে গাজীপুর, ২১ জুন রাজশাহী ও সিলেট এবং ১২ জুন বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

জনপ্রিয় সংবাদ