Wednesday, February 28, 2024

জমে উঠেছে আইপিএল; ৩ জায়গার জন্য লড়ছে ৭ দল

তারিখ:

জমে উঠেছে আইপিএলের ১৬তম আসরের পয়েন্ট টেবিলের লড়াই। এখন পর্যন্ত একমাত্র দল হিসেবে প্লে-অফ নিশ্চিত করেছে গতবারের চ্যাম্পিয়ন গুজরাট টাইটান্স। বাকি তিনটি জায়গার জন্য লড়ছে ৭ দল। এর মধ্যে এগিয়ে চেন্নাই আর লক্ষ্ণৌ। প্রত্যেকের একটি করে ম্যাচ বাকি রয়েছে লিগ পর্বের। তাই শেষ চারে জায়গা পেতে বড় নির্ধারক হতে পারে নেট রানরেট।

লিগ পর্বে ম্যাচ বাকি মাত্র পাঁচটি, প্রতিটি দলের একটি করে। এর মধ্যে দিল্লি আর হায়দরাবাদের জন্য শেষ ম্যাচ কেবলই আনুষ্ঠানিকতার। আগেভাগে ১৮ পয়েন্ট নিয়ে একমাত্র দল হিসেবে প্লে-অফ নিশ্চিত করে ফেলায় গুজরাট টাইটান্স নির্ভার। কাগজে-কলমে শেষ চারে ওঠার সম্ভাবনা আছে বাকি সাত দলেরই। তবে সুযোগ পাবে তিনটি দল। বাকি চার দলকে এক ম্যাচ খেলে লিগ পর্ব থেকেই নিতে হবে বিদায়।

চেন্নাই সুপার কিংসের পয়েন্ট ১৫, রানরেট: ০.৩৮১। শেষ ম্যাচে চেন্নাইয়ের প্রতিপক্ষ দিল্লি। পয়েন্ট তালিকার সেরা দুইয়ে থাকার সম্ভাবনা আর বিদায়ের শঙ্কা- দুটোই আছে চেন্নাই সুপার কিংসের সামনে। শেষ ম্যাচে তাদের হারাতে হবে দিল্লিকে অথবা লক্ষ্ণৌ যদি কলকাতার কাছে হারে বা জিতলেও রানরেটে পেছনে থাকে। আর মহেন্দ্র সিং ধোনির দলের ছিটকে যাওয়ার শঙ্কা আছে হেরে গেলে। কারণ, চেন্নাইয়ের ১৫ পয়েন্ট টপকে যাওয়ার সুযোগ আছে লক্ষ্ণৌ, বেঙ্গালুরু ও মুম্বাইয়ের সামনে।

লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের পয়েন্ট ১৫, রানরেট ০.৩০৪। শেষ ম্যাচের প্রতিপক্ষ কলকাতা। ম্যাচ জিতলে পয়েন্ট তালিকার প্রথম দুইয়ে ওঠার সুযোগ আছে লক্ষ্ণৌয়ের। তবে চেন্নাইও যদি জেতে তখন দুই দলের পয়েন্ট হবে ১৭। সেক্ষেত্রে রানরেট হয়ে উঠবে নির্ধারক।

বেঙ্গালুরু আর মুম্বাইয়ের পয়েন্ট সমান, ১৪। রানরেটে পিছিয়ে আছে মুম্বাই। শেষ ম্যাচে বেঙ্গালুরুর প্রতিপক্ষ গুজরাট আর মুম্বাইয়ের হায়দরাবাদ। গুজরাটকে হারাতে পারলে বেঙ্গালুরুর পয়েন্ট হবে ১৬। সমান পয়েন্ট অর্জনের সুযোগ আছে মুম্বাই ইন্ডিয়ানসেরও। তবে রানরেটে এগিয়ে থাকায় শেষ চারের দৌড়ে এগিয়ে আছে বেঙ্গালুরুই।

পয়েন্ট টেবিলে এর পরের তিনটি স্থানে আছে রাজস্থান, কলকাতা আর পাঞ্জাব। শেষ ম্যাচে রাজস্থানের প্রতিপক্ষ পাঞ্জাব। কলকাতা লড়বে লক্ষ্ণৌয়ের সাথে। জয়ের বিকল্প নেই কারও হাতে। তারপরও প্লে-অফের ভাগ্য নির্ভর করছে রানরেট আর উপরের সারির দলের পরাজয়ের উপর।

জনপ্রিয় সংবাদ