Wednesday, February 28, 2024

কুয়াকাটার হোটেল-মোটেলকে আশ্রয়কেন্দ্র ঘোষণা

তারিখ:

বঙ্গোপসাগরে সৃষ্ট অতিপ্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’র কারণে উপকূল অঞ্চলের বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে নিতে কুয়াকাটার আবাসিক হোটেল-মোটেলগুলো আশ্রয়কেন্দ্র হিসেবে খোলা রাখার ঘোষণা ক‌রেছে মা‌লিক ও পৌর কর্তৃপক্ষ।

শনিবার (১৩ মে) দুপরে দেয়া আবহাওয়া অধিদফতরের ১৫ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অতি প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৭০ কিলোমিটার। যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ১৯০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। অতি প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই বিক্ষুদ্ধ রয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, দক্ষিণ উপকূল এলাকা দিয়ে এগিয়ে আসছে অতিপ্রবল ঘূর্ণিঝড় মোখা। এর পরিপ্রেক্ষিতে কক্সবাজার সমুদ্রবন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেয়া হয়েছে। মহাবিপদ সংকেতের পাশাপাশি তিন বিভাগে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের আশঙ্কা করা হচ্ছে।

কুয়াকাটা ছাড়াও কক্সবাজারের সব হোটেল-মোটেল-রিসোর্টকে আশ্রয়কেন্দ্র হিসেবে ঘোষণা দিয়েছে কক্সবাজার পৌরসভা ও জেলা প্রশাসন। অতিপ্রবল ঘূর্ণিঝড় মোখার প্রভাব থেকে জানমাল রক্ষায় এ সিদ্ধান্ত।

কক্সবাজার পৌরসভা সূত্রে জানা গেছে, জেলা প্রশাসন ও পৌরসভা সমন্বয় করে কাজ করছে। আশ্রয়কেন্দ্র থেকে যাদের ঘরবাড়ি দূরে তাদেরকে আনতে ফ্রি গাড়ির ব্যবস্থা করা হয়েছে।

এদিকে, ঘূর্ণিঝড় মোখার কারণে দেশের ৬টি শিক্ষা বোর্ডের ১৪ ও ১৫ মে’র এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়েছে।

শনিবার (১৩ মে) আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

জনপ্রিয় সংবাদ