Wednesday, February 28, 2024

কর্নাটকে বিজেপিকে হারিয়ে কংগ্রেসের বড় জয়

তারিখ:

কর্নাটকের বিধানসভা নির্বাচনে বড় জয় পেয়েছে কংগ্রেস। অবশ্য প্রাথমিক ফলাফল প্রকাশের পরই পরাজয় মেনে নেয় বিজেপি। ভারতের দক্ষিণাঞ্চলে বিজেপির একমাত্র ঘাঁটি হিসেবে পরিচিত কর্ণাটক। তবে এবার এ রাজ্যও হাতছাড়া হলো দেশটির ক্ষমতাসীন দলের। খবর এনডিটিভির।

শনিবার (১৩ মে) কর্নাটকের বিধানসভা নির্বাচনের ফলাফল প্রকাশ করা হয়। সেখানে ২২৪টি আসনের মধ্যে কংগ্রেস জয় পেয়েছে ১৩৭ আসনে। অন্যদিকে ক্ষমতাসীন বিজেপি জয় পেয়েছে মাত্র ৬৪টি আসনে। সরকার গঠনের জন্য ম্যাজিক ফিগার ১১৩ আসন। অর্থাৎ একক সরকার গঠনে আর কোনো বাধা নেই কংগ্রেসের। অন্যদিকে রাজ্যের অপর দল জেডিএস জয় পেয়েছে ২০ আসনে।

এদিকে জয়ের খবরে উল্লাসে মেতে উঠেছে কংগ্রেস শিবির। দলটির নেতা রাহুল গান্ধি জানান, ধর্মীয় উগ্রপন্থা এবং হিংসার বিরুদ্ধে ভালোবাসার জয় হয়েছে। এর পাশাপাশি আভাস দিয়েছেন একক সরকার গঠনের। তবে প্রয়োজনে ছোট দলগুলোকেও বিবেচনা করা হতে পারে বলেও জানান তিনি।

রাহুল গান্ধি বলেন, কর্নাটকের জনগণ দেখিয়ে দিয়েছে ঘৃণা কিংবা সহিংসতা নয়, ভালোবাসা দিয়েই সব জয় করা যায়। ধনী এবং শোষক শ্রেণির পরাজয় হয়েছে কর্নাটকের সাধারণ গরীবদের কাছে। এটাই ভালোবাসার শক্তি।

জনপ্রিয় সংবাদ