Wednesday, February 28, 2024

মিরপুরে আইরিশদের বিপক্ষে বড় জয় টাইগারদের

তারিখ:

ঢাকা টেস্টে একদিন হাতে রেখেই আয়ারল্যান্ডকে ৭ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। প্রথম ইনিংসে সেঞ্চুরির পর দ্বিতীয় ইনিংসে মুশফিকের হাফ সেঞ্চুরিতে সহজ জয় পায় টাইগাররা। এর আগে বাংলাদেশকে ১৩৮ রানের টার্গেট দিয়েছিল আয়ারল্যান্ড।

৮ উইকেটে ২৮৬ রান ও ১৩১ রানের লিড নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করে আয়ারল্যান্ড। আগের দিনের অপরাজিত ব্যাটার অ্যান্ডি ম্যাকব্রিনিকে ৭২ রানে ফেরান এবাদত হোসেন। এরপর গ্রাহাম হুমকে ফিরিয়ে নিজের তৃতীয় উইকেট তুলে নেন এই পেসার। আর ২৯২ রানে থামে আয়ারল্যান্ডের দ্বিতীয় ইনিংস। প্রথম ইনিংসে ৫ উইকেট নেয়া তাইজুল এই ইনিংসে নিয়েছেন ৪ উইকেট।

১৩৮ রানের টার্গেটে মারকুটে শুরু করেন লিটন দাস। ১৯ বলে ২৩ করে ফেরেন এডাইরের বলে। সুবিধা করতে পারেননি নাজমুল শান্ত। মাত্র ৪ রান করে স্লিপে ধরা পড়েন বাঁহাতি এই ব্যাটার।

তৃতীয় উইকেটে বন্ধু তামিম ইকবালের সাথে টাইগারদের ইনিংসের হাল ধরেন প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান মুশফিকুর রহিম। মুশির ২০ বল ২৯ আর তামিম ২৪ রান করে অপরাজিত থাকলে ২ উইকেটে ৮৯ রান করে লাঞ্চ বিরতিতে যায় স্বাগতিকরা।

দ্বিতীয় সেশনে ব্যাটিংয়ে নেমে তামিম কাটাতে পারেনি জড়তা। ৩১ রান করে হোয়াইটের স্পিনে কাটা পড়েন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। তবে ঠিকই ক্যারিয়ারের ২৬তম ফিফটি তুলে নিয়েছেন মুশফিকুর রহিম। শেষ পর্যন্ত মিস্টার ডিপেন্ডেবল ৫১ আর মুমিনুল হক ২০ রানে অপরাজিত থাকলে ৭ উইকেটের বড় জয় পায় বাংলাদেশ। যা উইকেটের বিচারে দেশের ক্রিকেটের দ্বিতীয় বৃহত্তম জয়।

প্রথম ইনিংসে আয়ারল্যান্ড করেছিল ২১৪ রান। জবাবে মুশফিকের সেঞ্চুরিতে প্রথম ইনিংসে বাংলাদেশ করেছিল ৩৬৯ রান।

জনপ্রিয় সংবাদ