Wednesday, February 28, 2024

তাইওয়ানের চারপাশে চীনের ৫৭ বিমান ও চার জাহাজ

তারিখ:

তাইওয়ানের চারপাশে ৫৭টি চীনা বিমান ও নৌবাহিনীর চারটি জাহাজ শনাক্ত করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। তাইওয়ানের অভিযোগ, এসবের মধ্যে ২৮টি বিমান তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা অঞ্চলে প্রবেশ করেছে।

সোমবার (৯ ডিসেম্বর) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে ইরানভিত্তিক সংবাদমাধ্যম পার্সটুডে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে এই মহড়ার নিন্দা জানিয়ে বলা হয়েছে, চীনের এই তৎপরতা উসকানিমূলক এবং আঞ্চলিক নিরাপত্তার ক্ষেত্রে ঝুঁকিপূর্ণ।

এর আগে গতকাল তাইওয়ানের চারপাশে সামরিক মহড়া চালায় চীন। গত এক মাসেরও কম সময়ের মধ্যে দ্বিতীয়বার অনুষ্ঠিত হলো এমন মহড়া।

চীনের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এ মহড়া চালানোর কথা ঘোষণা করা হয়েছে। অন্যদিকে ভবিষ্যতে চীন এমন মহড়া অব্যাহত রাখবে বলেও ঘোষণা দিয়েছে।

গেলো কয়েক বছর ধরে চীন ও তাইওয়ানের মধ্যে উত্তেজনা চরমে পৌঁছেছে। তাইওয়ান পূর্ব এশিয়ার একটি দ্বীপ, যা তাইওয়ান প্রণালীর পূর্বে চীনা মূল ভূখণ্ডের দক্ষিণ-পূর্ব উপকূলে অবস্থিত। তাইওয়ানকে নিজেদের একটি প্রদেশ বলে মনে করে থাকে বেইজিং। তবে ঐতিহাসিকভাবে চীনের অংশ হলেও আলাদা রাষ্ট্র গঠন করতে চায় তাইওয়ান।

২০২১ সালের অক্টোবরে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বলেছিলেন, মূল ভূখণ্ডের সাথে তাইওয়ানের পুনরেকত্রীকরণ অবশ্যই সম্পূর্ণ করতে হবে। এজন্য সামরিক পথে অগ্রসর হওয়ার বিষয়টিও খোলা রেখেছে বেইজিং।

অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্র চীনের বিপক্ষে গিয়ে তাইওয়ানকে সামরিক সহযোগিতা করার প্রতিশ্রুতি দিয়েছে। ফলে চীন-তাইওয়ান উত্তেজনা বাড়ছে।

জনপ্রিয় সংবাদ