Friday, February 23, 2024

শিষ্যদের সতর্ক করলেন টেন হাগ

তারিখ:

বিশ্বকাপ শেষে আবারও শুরুর অপেক্ষায় ইউরোপীয় লিগগুলো। সবার আগে মাঠে গড়াতে যাচ্ছে প্রিমিয়ার লিগ। মঙ্গলবার নটিংহ্যাম ফরেস্টকে ঘরের মাঠে আতিথ্য দেবে ম্যানচেস্টার ইউনাইটেড। তবে প্রিমিয়ার লিগে আগের মৌসুমটি ভালো কাটেনি রেড ডেভিলদের। তাই মাঠে নামার আগে শিষ্যদের সতর্ক করলেন রেড ডেভিল বস এরিক টেন হাগ। শিষ্যদের তাগিদ দিলেন আসন্ন মৌসুমে মাঠে নিজেদের সর্বোচ্চটুকু ঢেলে দেয়ার।

চলতি মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ খেলার যোগ্যতা অর্জনে ব্যর্থ হয় ম্যানচেস্টার ই্উনাইটেড। প্রিমিয়ার লিগে ২০২১-২২ সিজনটা পয়েন্ট টেবিলে ছয়ে থেকে শেষ করে রেড ডেভিলরা। সে সময় ক্রিস্টিয়ানো রোনালদোর ব্যক্তিগত ফর্ম ভালো থাকলেও আক্ষেপ ছিল ইউরোপ সেরার মঞ্চে দল পৌঁছাতে না পারায়। যে কারণে গুঞ্জন উঠেছিল রেড ডেভিল’দের সাথে সম্পর্কের ইতি টানছেন তিনি। প্রাক মৌসুম প্রস্তুতি ক্যাম্পে যোগ না দিয়ে সেই আগুনে যেনো আরেকটু ঘি ঢালেন এই পর্তুগীজ তারকা।

তবে, শেষ পর্যন্ত দলের সাথে যোগ দিয়ে সব গুঞ্জন উড়িয়ে দেন রোনালদো। এরপরই মাঠ ও মাঠের বাইরের নানান বিতর্কে নিয়মিত বিরতিতে হয়েছেন সংবাদের শিরোনাম। সবশেষ ম্যানেজমেন্ট ও কোচকে নিয়ে ক্ষোভ ঝাড়ার পরই ধারণা করা হচ্ছিল ইংলিশ ক্লাবটিকে বিদায় জানাচ্ছেন তিনি। কাতার বিশ্বকাপ চলাকালী আনুষ্ঠানিকভাবে ম্যান ইউ ছাড়ার ঘোষণা আসে সিআর সেভেনের কাছ থেকেই।

চলতি মৌসুমেও খুব একটা ছন্দে নেই ম্যানচেস্টার ইউনাইটেড। বিশ্বকাপের পর লিগ শুরুর অপেক্ষায় থাকলেও রোনালদোর এমন বিদায় প্রভাব ফেলতে পারে ক্লাবে। তাই বাড়তি সতর্কতা অবলম্বন করছেন দলটির কোচ টেন হাগ। বিশ্বকাপ জয়ের আনন্দের রেশ না কাটতেই রেড ডেভিলদের আর্জেন্টাইন তারকা লিসান্দ্রো মার্টিনেজকে দলের সাথে যোগ দিতে বলেন তিনি।

ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ টেন হাগ বলেন, ৩৬ বছর পর আর্জেন্টিনার হয়ে এমন সাফল্য এনে দেয়া সত্যি খুব গর্বের। বুয়েন্স আয়ার্সের রাস্তায় লিসান্দ্রোর নির্ভার হেঁটে বেড়ানোর মর্মটা আমি বুঝি। আপনি যখন দেশের হয়ে এমন কৃতিত্ব অর্জন করবেন তখন তা আপনার জন্য হবে রোমাঞ্চকর। লিসান্দ্রোও তার ব্যতিক্রম নয়। তবে পেশাদার ফুটবল ভিন্ন বিষয়। কেননা ২৭ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে আমাদের লিগ।

এই মুহূর্তে ১৪ ম্যাচে ২৬ পয়েন্ট নিয়ে টেবিলের ৫ নম্বরে আছে ম্যানচেস্টার ইউনাইটেড। সমান সংখ্যক ম্যাচে আর্সেনাল ৩৭ ও ম্যানচেস্টার সিটির পয়েন্ট ৩২। অনেকক্ষেত্রেই খেলা চলাকালীন কাজ করছে না পরিকল্পনা। তাই শিষ্যদের বাড়তি দায়িত্ব নেয়ার তাগিদ টেন হাগের।

টেন হাগ বলেন, আমাদের সামনে অপেক্ষা করছে কঠিন একটা চ্যালেঞ্জ। শীর্ষ চারে থাকতে ৮টি দল সমান তালে লড়ছে। প্রতিটি ম্যাচই আমাদের জন্য গুরুত্বপূর্ণ। কেননা দলগুলোর লক্ষ্য থাকবে শেষ চারে থেকে লিগ শেষ করা। এক পয়েন্টের হিসাবও বদলে দিতে পারে সকল সমীকরণ। সুতরাং শেষ লক্ষ্যে না পৌঁছানো পর্যন্ত কোনো কিছুই সহজভাবে দেখার সুযোগ নেই আমাদের।

প্রসঙ্গত, কাতার বিশ্বকাপের পর আবারও শুরু হতে যাচ্ছে ইউরোপীয় লিগগুলো। আগামী মঙ্গলবার (২৭ ডিসেম্বর) ঘরের মাঠে নটিংহ্যাম ফরেস্টকে আতিথ্য দিয়ে নিজেদের মিশন শুরু করবে ম্যানচেস্টার ইউনাইটেড।

জনপ্রিয় সংবাদ