Friday, March 1, 2024

বাখমুতের যুদ্ধক্ষেত্র পরিদর্শনে জেলেনস্কি

তারিখ:

কোনও পূর্বঘোষণা ছাড়াই ইউক্রেনের বাখমুত শহরের যুদ্ধক্ষেত্র পরিদর্শন করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এসময় সৈন্যদের সাথে দেখা করে তাদের হাতে পুরস্কার তুলে দেন তিনি।

মঙ্গলবার (২০ ডিসেম্বর) টেলিগ্রাম অ্যাপে ফ্রিডম টিভি চ্যানেলে জেলেনস্কির পরিদর্শনের ভিডিও ফুটেজ প্রচারিত হয়।

এসময় সৈন্যদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘আমি মনে করি আর সবার যা আছে বাখমুতের সৈন্যদেরও তা থাকা উচিৎ। তাদের সন্তান ও পরিবারের জন্য সব ঠিকঠাক থাকা উচিৎ, তাদের উষ্ণ ও সুস্থ থাকা উচিৎ’।

রাশিয়ানরা এই যুদ্ধে ৯৯ হাজার সেনা হারিয়েছে বলে দাবি করেন জেলেনস্কি। তবে এই সংখ্যা স্বাধীনভাবে নিশ্চিত করা সম্ভব নয়, কেননা রাশিয়া বা ইউক্রেন কেউই তাদের ক্ষয়ক্ষতির সম্পূর্ণ বিবরণ দেয়নি।

গত কয়েকমাস ধরে দোনেৎস্ক অঞ্চলে রাশিয়ার হামলার অন্যতম লক্ষ্য ছিল বাখমুত। যুদ্ধে এ শহরে ব্যাপক ক্ষয়ক্ষতি হলেও এখন পর্যন্ত রাশিয়ান সেনাদের ঠেকিয়ে রাখতে সক্ষম হয়েছে ইউক্রেনীয় সেনাবাহিনী।

জেলেনস্কি বলেন, ‘গত মে থেকে দখলকারীরা বাখমুতকে ভাঙার চেষ্টা করছে। তবে সময়ের সাথে বাখমুত শুধু রাশিয়ান সেনাদেরই নয়, তাদের স্থানে আসা ভাড়াটে সেনাদেরও ভাঙতে সক্ষম হয়েছে’।

ইউক্রেনীয় প্রেসিডেন্টের দপ্তরের মুখপাত্র সেরহি নিকিফোরোভ জানান, জেলেনস্কির পরিদর্শনের কথা ঘোষণা করার আগেই তিনি শহর ত্যাগ করেন।

বাখমুত দখল করতে বিপুল পরিমাণ সম্পদ বিনিয়োগ করেছে রাশিয়া। এটি দখল করতে পারলে ডনবাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ শহর স্লোভিয়ানস্ক ও ক্রামাতোরস্ক দখলের রাস্তা খুলে যাবে।

 

জনপ্রিয় সংবাদ