Thursday, February 29, 2024

ফিলিপাইনে বন্যা ও ভূমিধ্বসে মৃতের সংখ্যা বেড়ে ৩৩

তারিখ:

ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে ভূমিধ্বসে আরো এক ব্যক্তি প্রাণ হারিয়েছেন। নতুন করে নিখোঁজ হয়েছেন তিনজন। ফলে এনিয়ে দেশটিতে সাম্প্রতিক বন্যা ও ভূমিধ্বসের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৩৩ জনে।

ফিলিপাইনের মধ্য ও দক্ষিণাঞ্চলে সপ্তাহান্তে বড়দিনের ছুটিতে প্রবল বর্ষণের ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধ্বসে নিখোঁজ থাকা আরো ২৪ জনেরও বেশি লোকের সন্ধানে কর্তৃপক্ষ এখনো অনুসন্ধান অভিযান অব্যাহত রেখেছে। খবর এএফপির।

পুলিশ জানায়, মিন্দানাও দ্বীপের দাভাও ওরিয়েন্টাল প্রদেশের মোতি সিটিতে বুধবার (২৮ ডিসেম্বর) ভূমিধ্বসে সর্বশেষ মৃত্যুর ঘটনা ঘটে। এতে সেখানে আরো তিনজন নিখোঁজ রয়েছে। তারা চারজন মাছ শিকার করার সময় সেখানে এ ভূমিধ্বস ঘটে।

মোতি সিটি পুলিশ প্রধান আর্নেস্ট গ্রিগোর বলেন, ঘটনাস্থল থেকে ৬২ বছর বয়সী এক ব্যক্তির লাশ উদ্ধার করা হয়েছে। তার সঙ্গীদের উদ্ধারে সেখানে অনুসন্ধান অভিযান চালানো হচ্ছে।

এর আগের খবরে বলা হয়, বড়দিনে প্রবল বৃষ্টিপাতে প্রত্যন্ত অঞ্চলের অনেক গ্রাম, শহর ও মহাসড়ক ডুবে যাওয়ায় হাজারো মানুষ তাদের ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়। এমন দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে বড় দিনের ছুটির ও উৎসবকে ম্লান করে দেয়।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, উপকূল এলাকায় নিন্মচাপের কারণে বৃহস্পতিবার দেশের দক্ষিণ ও মধ্যাঞ্চলজুড়ে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে যা গ্রীষ্মমণ্ডলীয় নিন্মচাপে পরিণত হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে আবহাওয়া ব্যুরো জানায়, ‘বন্যা ও বৃষ্টিপাতের কারণে ভূমিধ্বসের সম্ভাবনা রয়েছে।’

দুর্যোগ সংস্থা জানায়, বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে ত্রাণ তৎপরতা অব্যাহত রয়েছে। বন্যা কবলিত অনেক এলাকার ৮১ হাজারেরও বেশি মানুষ বিভিন্ন আশ্রয় কেন্দ্রে অবস্থান নিয়েছে।

বিশ্বের জলবায়ু পরিবর্তনের প্রভাবের কারণে সবচেয়ে ঝুঁকির মুখে থাকা দেশগুলোর নামের তালিকায় ফিলিপাইন রয়েছে এবং বিজ্ঞানীরা সতর্ক করে দিয়ে বলেছেন, পৃথিবী উষ্ণ হওয়ার সঙ্গে সঙ্গে এই অঞ্চলের ঝড় আরো শক্তিশালী হয়ে উঠবে।

জনপ্রিয় সংবাদ