Thursday, February 29, 2024

জয়ের পথে প্রধান কাঁটা শ্রেয়াসকে উপড়ে নিলেন মিরাজ

তারিখ:

শ্রেয়াস আইয়ার ও আক্সার প্যাটেলের শতরানের জুটির উপর ভর করে বাংলাদেশের দেয়া ২৭২ রানের বিশাল লক্ষ্য তাড়া করছিল ভারত। মেহেদী মিরাজের আঘাতে ব্যক্তিগত ৮২ রানে আউট হয়েছেন শ্রেয়াস আইয়ার। ৬৫ রানে ৪ উইকেট হারানোর পর এই দুই ব্যাটারের জুটিতে আসে ১০৭ রান। প্রতিবেদনটি লেখা পর্যন্ত ভারতের সংগ্রহ ছিল ৩৬ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৮১ রান। জয়ের জন্য এখনও ভারতকে করতে হবে ৮৪ বলে ৯১ রান।

ফিল্ডিংয়ের সময় হাতের বৃদ্ধাঙ্গুলিতে চোট পেয়ে মাঠের বাইরে চলে যান ভারত অধিনায়ক রোহিত শর্মা। তিনি ব্যাট করতে পারবেন না কিনা, তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। সে হিসেবে, মাত্র ৪ জন বিশেষজ্ঞ ব্যাটার নিয়ে বাংলাদেশের বিরুদ্ধে ২৭২ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নামে ভারত। আর শুরুতেই ভিরাট কোহলি ও শিখর ধাওয়ানকে হারিয়ে ফেললে বড়সড় বিপদেই পড়ে সিরিজে পিছিয়ে থাকা রোহিতের দল।

১৯-তম ওভারে দলীয় ৬৫ রানের মাথায় লোকেশ রাহুলও যখন ফিরে যান সাজঘরে, তখন স্কোরবোর্ডে ৪ উইকেট দেখালেও রোহিতের ভাঙা আঙুলের কথা বিবেচনায় নিয়ে সেটাকে ৫ হিসেবেও ধরা গেছে। আর সেখান থেকেই শুরু শ্রেয়াস আইয়ারের পাল্টা আক্রমণের। বোলিং অলরাউন্ডার আক্সার প্যাটেলকে সাথে নিয়েই পাহাড় অতিক্রমের চেষ্টা চালিয়ে যান এই ডানহাতি ব্যাটার। মিরাজের বলে আফিফ হোসেনের দারুণ ক্যাচে পরিণত হওয়ার আগে শ্রেয়াস খেলেছেন ১০২ বলে ৮২ রানের চমৎকার ইনিংস। তবে ভারতের সবশেষ আশার প্রতীক হিসেবে এখন ক্রিজে আছে আক্সার প্যাটেল। তার সংগ্রহ ৫২ বলে ৫৫ রান।

এর আগে, টস জিতে ব্যাট করতে নেমে মেহেদী মিরাজের অপরাজিত ১০০ এবং মাহমুদউল্লাহর ৭৭ রানের ওপর ভর করে ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৭১ রান সংগ্রহ করে বাংলাদেশ। প্রথম ম্যাচ জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে বাংলাদেশ। এই ম্যাচ জিতলেই দেশের মাটিতে ভারতের বিরুদ্ধে সিরিজ জয় নিশ্চত করবে টাইগাররা।

জনপ্রিয় সংবাদ