Friday, February 23, 2024

সৌদি আরবে ‘হামলা পরিকল্পনার’ খবরকে ভিত্তিহীন বললো ইরান

তারিখ:

সৌদি আরবের বিভিন্ন স্থাপনায় ইরান হামলার পরিকল্পনা করছে, এমন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল যে প্রতিবেদন প্রকাশ করেছে, সেটিকে ভিত্তিহীন বলে দাবি করেছে তেহেরান।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি ওয়াল স্ট্রিট জার্নালের নাম উল্লেখ না করে বলেছেন, সৌদি আরবের বিরুদ্ধে ইরানের হুমকি বিষয়ক যে প্রতিবেদন পশ্চিমা গণমাধ্যমে প্রকাশিত হয়েছে তা “ভিত্তিহীন অভিযোগ”।

মঙ্গলবার প্রকাশিত ওই প্রতিবেদনে ওয়াল স্ট্রিট দাবি করে, সৌদি আরবের গোয়েন্দারা ইরানের হামলার পরিকল্পনার ব্যাপারে যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদের অবহিত করেছেন।

জাতিসংঘে ইরানের মিশন এক বিবৃতিতে বলেছে, এই অঞ্চলের কোনো একটি দেশের বিরুদ্ধে হামলার পরিকল্পনার বিষয়ে ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত প্রতিবেদনটি ভিত্তিহীন।

বিবৃতিতে আরও বলা হয়, ইরান পারস্পরিক শ্রদ্ধার ভিত্তিতে এবং আন্তর্জাতিক নীতি ও নিয়মের সাথে সামঞ্জস্য রেখে প্রতিবেশিদের সাথে শান্তিপূর্ণভাবে অবস্থানে বিশ্বাসী।

এদিকে মস্কোতে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বুধবার বলেছেন, পশ্চিমা মিডিয়া একটি প্রচারণা শুরু করেছে যার ফলে উপসাগরে উত্তেজনা সৃষ্টি হতে পারে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ানের সাথে এক ফোনালাপে পশ্চিমা মিডিয়ার বিষয়ে ইরানকে সতর্ক করেন ল্যাভরভ।

এর আগে মঙ্গলবার ওই প্রতিবেদন প্রকাশের পরপরই ইরানকে হুঁশিয়ার করে দিয়ে যুক্তরাষ্ট্র জানায়, যদি সৌদি আরবের ওপর কোনো হামলা নেমে আসে, তাহলে যুক্তরাষ্ট্র এগিয়ে আসতে কোনো দ্বিধা করবে না।

জনপ্রিয় সংবাদ