Friday, March 1, 2024

বৈদ্যুতিক তারের জঞ্জালমুক্ত করতে ঢাকায় মাটির নিচে বসানো হচ্ছে বিতরণ লাইন

তারিখ:

রাজধানীকে বৈদ্যুতিক তারের জঞ্জাল মুক্ত করে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সেবা দিতে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি) আওতাধীন সব বিতরণ লাইন মাটির নিচে বসানো হবে। দীর্ঘদিন পর ধানমন্ডি এলাকা দিয়ে শুরু করা হয়েছে এই প্রকল্পের কাজ।

বুধবার (২৩ নভেম্বর) সকালে আন্ডারগ্রাউন্ড ডিস্ট্রিবিউশন নেটওয়ার্ক নির্মাণ কাজ উদ্বোধন করেন ঢাকা দক্ষিণের মেয়র শেখ ফজলে নূর তাপস। এ সময় তিনি বলেন, বৈদ্যুতিক খুঁটি থেকে আগুনের ঝুঁকি, দুর্ঘটনা এড়ানোসহ সড়ক নিরাপত্তা উন্নত করতে এই প্রকল্পের নির্মাণ কাজ শুরু করেছে সরকার।

প্রসঙ্গত, রাজধানীকে বৈদ্যুতিক তারের জঞ্জালমুক্ত করতে ২০১৬ সালে বাংলাদেশ ও চীনের মধ্যে জি টু জি চুক্তি হয়। দীর্ঘদিনেও এই প্রকল্প আলোর মুখ দেখেনি। অবশেষে ধানমন্ডি এলাকায় ২০ কি. মি. ভূগর্ভে বিদ্যুতের বিতরণ লাইন স্থাপনের কাজ শুরু হয়েছে। পর্যায়ক্রমে ডিপিডিসির পুরো এলাকা এ প্রকল্পের আওতায় আসবে।

শেখ ফজলে নূর তাপস আরও বলেন, অহেতুক সরকারের সমালোচনা করে লাভ হবে না। ঢাকা এগিয়ে যাচ্ছে, দেশ এগিয়ে যাচ্ছে। উন্নয়ন কাজ কেউ ঠেকাতে পারবে না।

ডিপিসিডির আওতায় মাটির নিচে ১ হাজার ৩৫৩ কি. মি. ভূগর্ভস্থ বিদ্যুৎ বিতরণ লাইন বসবে। ১৬৫ কোটি ডলারের বেশি অর্থ ব্যয়ে ২০২৪ সালের ডিসেম্বর নাগাদ এই প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা রয়েছে।

জনপ্রিয় সংবাদ