Friday, February 23, 2024

চীনের পাঁচ প্রযুক্তি প্রতিষ্ঠানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

তারিখ:

জাতীয় নিরাপত্তা নিয়ে উদ্বেগের জেরে হুয়াওয়েসহ চীনের পাঁচটি প্রযুক্তি প্রতিষ্ঠানের পণ্য আমদানি ও বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

শুক্রবার (২৫ নভেম্বর) এ নিষেধাজ্ঞা দেয় মার্কিন ফেডারেল কমিউনিকেশন কমিশন (এফসিসি)। এসব ব্র্যান্ডের সরঞ্জামগুলো ‘জাতীয় নিরাপত্তার জন্য অগ্রহণযোগ্য ঝুঁকি’ উল্লেখ করে এ ঘোষণা দেওয়া হয়েছে।

মার্কিন কর্মকর্তারা বলছেন, নিরাপত্তার কারণে এমন পদক্ষেপ নিয়েছে তারা। তবে চীনের হাকভিশন কোম্পানি দাবি করছে, তাদের প্রযুক্তি পণ্যে যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য কোনও হুমকির উপস্থিতি নেই। এসব কোম্পানির ডিভাইসে ভিডিও নজরদারি সরঞ্জাম এবং রেডিও সিস্টেম রয়েছে।

এফসিসি কমিশনের চেয়ারওম্যান জেসিকা রোজেনওয়ারসেল এক বিবৃতিতে বলেন, নতুন নিয়ম মার্কিনিদের টেলিযোগাযোগের সঙ্গে জড়িত জাতীয় নিরাপত্তা হুমকি থেকে রক্ষা করবে। এ পদক্ষেপ আমাদের চলমান প্রক্রিয়ার গুরুত্বপূর্ণ অংশ।

তবে হুয়াওয়ে এবং অন্যান্য প্রতিষ্ঠানগুলো দাবি করছে, তারা যুক্তরাষ্ট্র সম্পর্কে কোনও তথ্য চীনা সরকারকে দেয়নি।

হুয়াওয়ে এবং চীন সরকার দীর্ঘদিন ধরেই গুপ্তচরবৃত্তির অভিযোগ অস্বীকার করে আসছে। চীনা প্রযুক্তির ওপর মার্কিন নিষেধাজ্ঞার নিন্দা জানিয়ে আসছে তারা।

তবে ২০১৯ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বাক্ষরের মধ্য দিয়ে সিকিউর অ্যান্ড ট্রাস্টেড কমিউনিকেশনস নেটওয়ার্কস অ্যাক্ট নামক আইনটি চালু হয়। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য ঝুঁকি তৈরি করতে পারে এমন যোগাযোগ সেবাগুলো শনাক্ত করতে আইনটি পাস হয়েছিল।

জনপ্রিয় সংবাদ