Wednesday, February 28, 2024

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে যাচ্ছে এনআইডি সেবা, খসড়া অনুমোদন

তারিখ:

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নিবন্ধন সংক্রান্ত সব কার্যক্রমের দায়িত্ব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে নিয়ে যাওয়া হচ্ছে। এ সংক্রান্ত বিধান রেখে জাতীয় পরিচয়পত্র নিবন্ধন আইন-২০২২ এর খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিপরিষদ।

সোমবার (১০ অক্টোবর) মন্ত্রিপরিষদের বৈঠকের পর সাংবাদিকদের ব্রিফিংয়ের সময় মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান। তবে এনআইডি আইনটি চূড়ান্তভাবে পাস না হওয়া পর্যন্ত এখন যেভাবে কাজ হচ্ছে সেভাবেই চলবে। আইনের ৩২টি ধারা কমিয়ে ১৫টিতে নামিয়ে আনা হয়েছে।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, একটি ইউনিক আইডি থাকবে। এর অধীনে সব তথ্য থাকবে। জন্মসনদ ও এনআইডি একসঙ্গে যুক্ত হবে। জন্মের পরপরই এই আইনের আওতায় একটা আইডি হবে। এই আইডি সারা জীবনের জন্য সবক্ষেত্রে ব্যবহার করা যাবে।

বর্তমানে নির্বাচন কমিশন এনআইডি সেবা দিচ্ছে। নির্বাচন কমিশনের কাজ ভোটার নিয়ে উল্লেখ করে মন্ত্রপরিষদ সচিব বলেন, তাদের আইডি ১৮ বছরের বেশি নাগরিকদের নিয়ে। আর যে ইউনিক এনআইডি করা হবে, এতে জন্মের পরপরই নিবন্ধন হবে। তাতে হয়রানির কিছু নেই।

অফিস সময়সূচি যেভাবে আছে, সেভাবেই চলবে বলেও জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব।

এ সময় তিনি জানান, ট্যাক্স ও ভ্যাট জটিলতায় পণ্য যেন বন্দরে পরে না থাকে এবং আমদানিকারকদের ক্ষতিপূরণ দিতে না হয় সেজন্য প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন।

জনপ্রিয় সংবাদ