Friday, February 23, 2024

বরখাস্ত হলেন ব্রিটেনের অর্থমন্ত্রী, শঙ্কায় ট্রাসের প্রধানমন্ত্রীত্ব

তারিখ:

যুক্তরাজ্যের অর্থমন্ত্রী কাওয়াসি কোয়ার্টেংকে শুক্রবার (১৪ অক্টোবর) বরখাস্ত করেছেন প্রধানমন্ত্রী লিজ ট্রাস। সেই সাথে, ক্ষমতায় টিকে থেকে অর্থনৈতিক অবস্থা পুনরুদ্ধার করে দেশটির রাজনৈতিক অস্থিরতা হ্রাস করে প্রস্তাবিত অর্থনৈতিক প্যাকেজের কিছু অংশ বাতিল করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। তবে দ্য গার্ডিয়ান জানিয়েছে, ট্রাসের প্রধানমন্ত্রীত্বও এখন আর সুসংহত নয়।

ওয়াশিংটনে আইএমএফের বৈঠক থেকে দ্রুত লন্ডনে ফিরে যেতে বাধ্য হওয়ার পর লিজ ট্রাসের অনুরোধে পদত্যাগ করেছেন বলে জানিয়েছেন কোয়ার্টেং। বরখাস্ত হওয়ার মাধ্যমে ১৯৭০ সালের পর থেকে এ পর্যন্ত ব্রিটেনের সবচেয়ে স্বল্পস্থায়ী অর্থমন্ত্রী হলেন তিনি। প্রধানমন্ত্রী লিজ ট্রাসেরও ক্ষমতায় থাকার স্থায়ীত্ব এ পর্যন্ত মাত্র ৩৭ দিনের। জীবনযাত্রার ব্যয় সম্পর্কিত সংকটে এখন হিমসিম খাচ্ছে গোটা ব্রিটেন।

কর্পোরেশন কর কমিয়ে অর্থনৈতিক প্রবৃদ্ধি ঘটানোর লক্ষ্যে সেপ্টেম্বরের শেষে লিজ ট্রাস ও কাওয়াসি কোয়ার্টেং মিলে মিনি বাজেট ঘোষণা করেছিলেন। কিন্তু এই মিনি বাজেট ঘোষণার পর হয় হিতে বিপরীত। এর প্রভাবে টালমাটাল হয়ে যায় যুক্তরাজ্যের অর্থনৈতিক পরিস্থিতি। এরই ফলশ্রুতিতে ব্রিটেনের নতুন সরকার ক্ষমতা গ্রহণের পরপরই মুখোমুখি হয়েছে সমাপ্তি সম্পর্কিত নানা প্রশ্নের। লিজ ট্রাস নিজেও তার প্রধানমন্ত্রীত্ব টিকিয়ে রাখতে পারবেন কিনা, রয়েছে সে প্রশ্নও।

গণমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, কনজারভেটিভ পার্টির সিনিয়র সদস্যরা প্রস্তুতি নিচ্ছেন, আগামী কয়েক দিনের মধ্যে লিজ ট্রাসকে প্রধানমন্ত্রীর পদ ছাড়ার আহ্বান জানাবেন তারা। কনজারভেটিভ পার্টির মধ্যেই অনেকে বলছেন অর্থমন্ত্রীর চেয়ে প্রধানমন্ত্রী কম দায়ী না।

জনপ্রিয় সংবাদ