Sunday, February 25, 2024

সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে রকেট হামলা

তারিখ:

সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে গ্রিন ভিলেজে মার্কিন ঘাঁটিতে রকেট হামলা চালানো হয়েছে। ইউএস সেন্ট্রাল কমান্ড জানিয়েছে, যুক্তরাষ্ট্র বা জোট বাহিনী এবং তাদের সরঞ্জাম লক্ষ্য করে চালানো এই হামলা ব্যর্থ হয়েছে। সোমবার (১৯ সেপ্টেম্বর) আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

রোববার ১০৭ মিলিমিটারের (৪.২ ইঞ্চি) তিনটি রকেট দিয়ে হামলা চালানো হয়। ঘটনাস্থল থেকে আরও একটি রকেট উদ্ধার করা হয়েছে বলে এক বিবৃতিতে জানানো হয়েছে।

সিরিয়ার আল-ওয়াতান পত্রিকা জানিয়েছে, পূর্বাঞ্চলীয় দেইর আয-জাওয়ার প্রদেশের আল-ওমর তেলক্ষেত্রের কাছে অবস্থিত মার্কিন ঘাঁটিতে ওই রকেট হামলা চালানো হয়। এক প্রতিবেদনে জানানো হয়েছে, এই ঘাঁটি লক্ষ্য করে বেশ কয়েকটি রকেট নিক্ষেপ করা হয়।

হামলার পর ওই ঘাঁটি থেকে কালো ধোয়ার কুণ্ডলি উঠতে দেখা যায়। হামলার পরপরই ঘাঁটির উপরে মার্কিন সেনাদের হেলিকপ্টার উড়তে দেখা গেছে।

এ পর্যন্ত মার্কিন ঘাঁটিতে যত রকেট হামলা হয়েছে গতকালের হামলা তার মধ্যে সবচেয়ে শক্তিশালী বলে উল্লেখ করা হয়েছে। হামলার সময় বেশ কয়েকটি বিকট শব্দ শোনা গেছে।

দীর্ঘদিন ধরেই সেখানে সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে মার্কিন বাহিনী। গত মাসেও গ্রীন ভিলেজের ওই ঘাঁটিতে হামলা চালানো হয়। মার্কিন বাহিনী এবং ইরান-সমর্থিত বিদ্রোহীদের মধ্যে সে সময় সংঘর্ষের ঘটনা ঘটে। এতে এক মার্কিন সামরিক পরিষেবা সদস্য আহত হন।

এরপরেই ওই হামলার সঙ্গে জড়িত দুই বা তিনজন যোদ্ধা মার্কিন বাহিনীর হাতে নিহত হয়। মার্কিন সেন্ট্রাল কমান্ড জানিয়েছে, তারা সর্বশেষ হামলার ঘটনা তদন্ত করছে। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

জনপ্রিয় সংবাদ