Tuesday, February 27, 2024

ষষ্ঠবারের মতো খালেদা জিয়ার সাজা স্থগিতের আবেদন

তারিখ:

দুই মামলায় দণ্ডিত বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়াতে আবেদন করেছে তার পরিবার। রোববার (১১ সেপ্টেম্বর) খালেদা জিয়ার ছোট ভাই শামীম ইস্কান্দার মুক্তির মেয়াদ বাড়াতে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আবেদন করেন।

দলটির সূত্রে জানা যায়, এদিন দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি পৌঁছানো হয়েছে। তাতে খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি দেয়ারও অনুরোধ করা হয়েছে।

ছয় মাসের জন্য সাজা স্থগিতের আবেদন করা হয়েছে। সরকার খালেদা জিয়ার আবেদন আমলে নিলে তিনি ২০২৩ সালের ২৫ মার্চ পর্যন্ত কারাগারের বাইরে থাকার অনুমতি পাবেন।

এদিকে, গতকাল শনিবার এক অনুষ্ঠানে আইনমন্ত্রী আনিসুল হক জানান, খালেদার পরিবার চাইলে এবং আবেদন করলে সরকার তার মুক্তির মেয়াদ বাড়াবে।

২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় পাঁচ বছরের সাজা নিয়ে কারাগারে যান বেগম খালেদা জিয়া। পরে উচ্চ আদালত ওই বছরের অক্টোবরে সাজা বাড়িয়ে ১০ বছর করে। একই বছরে বিচারিক আদালতে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলা রায় ঘোষিত হয়। যাতে সাত বছরের কারাদণ্ড হয় সাবেক এ প্রধানমন্ত্রীর। এরপর উচ্চ আদালতে খালেদা জিয়ার জামিন আবেদন নাকচ হয় একাধিকবার।

পরবর্তীতে ২০২০ সালের মার্চে সরকারের নির্বাহী আদেশে ছয় মাসের জন্য মুক্তি পান তিনি। এরপর আরও পাঁচ দফায় বাড়ানো হয় সাময়িক মুক্তির মেয়াদ।

জনপ্রিয় সংবাদ