Friday, March 1, 2024

শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে আকবর আলি খানের দাফন সম্পন্ন

তারিখ:

সমাহিত করা হলো সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা, বিশিষ্ট অর্থনীতিবিদ আকবর আলি খানের মরদেহ। আজ (৯ সেপ্টেম্বর) বাদ জুমা গুলশানের আজাদ মসজিদে জানাজার পর মিরপুরের শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে তাকে দাফন করা হয়।

দাফনের আগে, আকবর আলি খানকে শেষবারের মতো দেখতে আসেন সাবেক আমলা, স্বজন, শুভাকাঙ্খীরা। বলেছেন, এক জীবনে ড. খানের যা অর্জন তা সত্যিই বিরল। একটি উন্নত, সমৃদ্ধ, রাজনৈতিক মর্যাদা সম্পন্ন রাষ্ট্র গঠনে সাবেক এই আমলার অবদান স্বীকার করেন কৃতজ্ঞচিত্তে।

শুক্রবার দুপুরে তার মরদেহ বাসভবন থেকে নেয়া হয় আজাদ মসজিদে। সেখানে বাদ জুমা অনুষ্ঠিত হয় জানাজা। এরপর, রাষ্ট্রীয় সম্মান জানানো হয় এই বীর মুক্তিযোদ্ধাকে। সেখান থেকেই সমাহিত করতে নিয়ে যাওয়া হয়।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) রাত সাড়ে ১০টার দিকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ড. আকবর আলি খান। তার বয়স হয়েছিল ৭৮ বছর। কয়েকদিন ধরেই অসুস্থ বোধ করছিলেন আকবর আলি খান। একদিন আগে হাসপাতালে স্বাস্থ্য পরীক্ষাও করান। বড় ধরনের কোনো বিপদ তখনও কেউ আঁচ করতে পারেনি। বৃহস্পতিবার রাতে আবারও হঠাৎ করে অসুস্থ হয়ে পড়লে নেয়া হয় রাজধানীর এভার কেয়ার হাসপাতালে। কিন্তু এবার চিকিৎসা নেয়ার ফুরসতটুকু পেলেন না। রাত সাড়ে ১০টার দিকে মারা যান বীর মুক্তিযোদ্ধা ও বাংলাদেশ সরকারের সাবেক সফল এই আমলা।

সারাজীবনে সত্যের সঙ্গে বাস করা ক্ষণজন্মা পুরুষ ড. আকবর আলি খান। অন্যায় আর অসত্যের সঙ্গে বিরোধটা তার আজন্ম। তাইতো, সরকারি চাকরি ছেড়ে শিক্ষকতা শুরু করেছিলেন তিনি। পরে আবারও যোগ দেন সরকারি চাকরিতে। অর্থ মন্ত্রণালয়, এনবিআর, মন্ত্রী পরিষদ সচিবের মত গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন নিষ্ঠার সঙ্গে। চিরস্মরণীয় হয়ে থাকবে মহান মুক্তিযুদ্ধে তার অবদান। তবে, যা দিয়েছেন তিনি তার মূল্যয়ন হয়েছে কতটুকু, সেই প্রশ্নই এসেছে ঘুরেফিরে।

জনপ্রিয় সংবাদ