Sunday, February 25, 2024

মোমেন থাকবেন কি না এই সিদ্ধান্ত প্রধানমন্ত্রীর: কাদের

তারিখ:

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে চারদিনের রাষ্ট্রীয় সফরে ভারতে অবস্থান করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে এই সফরে সফর সঙ্গী হিসেবে নেই পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন।

এমন অবস্থায় দেশ জুড়ে একটি আলোচনার সৃষ্টি হয়েছে, মোমেনকে সফরসঙ্গী না করে কী বার্তা দিলেন প্রধানমন্ত্রী?

বুধবার (৭ সেপ্টেম্বর) সচিবালয়ের গণমাধ্যম কেন্দ্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত ‌‘বিএসআরএফ সংলাপ’ -এ অংশ নিয়ে এ বিষয়ে কথা বলেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

পররাষ্ট্রমন্ত্রী সফরে না থাকা প্রসঙ্গে তিনি বলেন, পররাষ্ট্রমন্ত্রীর সফরে থাকতেই হবে এমন কোনো কথা নেই। মোদি অনেকবার বাংলাদেশে এসেছেন। কিন্তু তখন দেশটির পররাষ্ট্রমন্ত্রী আসেননি।

পররাষ্ট্রমন্ত্রী অসুস্থ জানিয়েছে কাদের বলেন, তিনি (পররাষ্ট্রমন্ত্রী) একজন মানুষ, তিনি অসুস্থ হতেই পারেন। কিছুদিন আগে যা হয়েছে তা ‘টাঙ অব স্লিপ’।

এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে কাদের বলেন, তিনি (পররাষ্ট্রমন্ত্রী) কাজ চালিয়ে যাবেন কি না, প্রধানমন্ত্রী তাকে রাখবেন কি না, সেটা প্রধানমন্ত্রীর বিষয়।

এদিকে মঙ্গলবার সন্ধ্যায় একাত্তর টেলিভিশনের নিয়মিত আয়োজন একাত্তর মঞ্চে উপস্থাপক নূর সাফা জুলহাজ প্রশ্ন তোলেন মোমেনকে সফরসঙ্গী না করে কী বার্তা দিলেন প্রধানমন্ত্রী?

এমন প্রশ্নের জবাবে ওই অনুষ্ঠানে অতিথি হিসেবে ‍যুক্ত থাকা সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান চৌধুরী বলেন, আমরা যখন উপন্যাস বা কবিতা পড়ি সেগুলো আমাদের মনে একেক রকমের রঙ জাগিয়ে তোলো। বাংলাদেশের প্রধানমন্ত্রী এখন একজন ওয়ার্ল্ড স্টেসম্যানে পরিণত হয়েছেন। তিনি সিদ্ধান্ত দিয়েছেন আমরা সেটা কার্যকর হতে দেখেছি। সেগুলো কিভাবে ব্যাখ্যা করবো সেটা একেক জনের ব্যাপার।

যেভাবে পররাষ্ট্রমন্ত্রীর অসুস্থতার কথা বলা হয়েছে আমার মনে হয় সেটাই সঠিক ডিপ্লোমেটিক নোয়ান্স। অনেক সময় প্রটোকলের প্রাচীর থাকে। আর আমাদের প্রধানমন্ত্রীর মতো এতো অভিজ্ঞতা সম্পন্ন একজন ব্যক্তিত্ব যখন বিদেশ সফরে যাচ্ছেন, তিনিই তো দেশকে রিপ্রোজেন্ট করছেন। আর সঙ্গে বিজ্ঞ কূটনীতিকরাও আছেন।

জনপ্রিয় সংবাদ