Wednesday, February 28, 2024

টাইফুন নানমাদলের প্রভাবে বন্যা ও ভূমিধসে বিপর্যস্ত জাপান

তারিখ:

জাপানে আঘাত হানা টাইফুন নানমাদল এখন সম্পূর্ণভাবে ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। অর্থাৎ সামুদ্রিক এ ঝড়টি এখন তাণ্ডব চালাচ্ছে ডাঙায়। এর প্রভাবে এখন পর্যন্ত ৪ জনের মৃত্যু সংবাদ পাওয়া গেছে, আহত হয়েছেন শতাধিক। খবর বিবিসির।

রোববার (১৮ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকালে টাইফুন নানমাদল আঘাত হানে জাপানের দক্ষিণাঞ্চলীয় দ্বীপ কিউশুরে। এর প্রভাবে দেশটির ১ লাখ ৪০ হাজার মানুষ বর্তমানে বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় আছে। এখন পর্যন্ত ১১৪ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে, তাদের মধ্যে ১৪ অবস্থা আশঙ্কাজনক।

ঘূর্ণিঝড়ের প্রভাবে এরই মধ্যে জাপানের বিভিন্ন অঞ্চলে বন্যা ও ভূমিধসের মতো ঘটনা ঘটছে। জারি করা হয়েছে বন্যা ও ভূমিধস সতর্কতা। নানমাদলের প্রভাবে রাজধানী টোকিওতেও ভারী বৃষ্টিপাতের কারণে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ফলে বুলেট ট্রেনসহ বহু ফ্লাইট বাতিল করা হয়েছে, সব ধরনের দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়েছে। ক্ষতিগ্রস্তদের সহায়তায় দেশটিতে কাজ করছেন উদ্ধারকর্মীরা।

বিজ্ঞানীরা বলছেন, মূলত জলবায়ু পরিবর্তনের কারণেই এমন ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়ের সম্মুখীন হয়েছে জাপান। গত প্রায় এক দশকে এটিই দেশটিতে আঘাত হানা সবচেয়ে ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়।

জনপ্রিয় সংবাদ