Friday, February 23, 2024

মালয়েশিয়ায় মেরদেকা পুরস্কার পেলেন চার ব্যক্তি-দুই সংস্থা

তারিখ:

মালয়েশিয়ায় ২০২২ মেরদেকা পুরস্কার পেয়েছেন একজন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ, একজন প্রত্নতাত্ত্বিক, একজন শিক্ষক, একজন ইতিহাসবিদ এবং দুটি সংস্থা।

পুরস্কারপ্রাপ্তরা হলেন- প্রফেসর ড. আদিবা কামারুলজামান, প্রফেসর ইমেরিটাস সিতি জুরাইনা আব্দুল মজিদ, স্যামুয়েল ইশাইয়া এবং অ্যানাবেল তেহ গ্যালপ। সংস্থা দুটি হলো- টিচ ফর মালয়েশিয়া এবং গ্লোবাল এনভায়রনমেন্ট সেন্টার।

১৯ আগস্ট পেরাকের সুলতান, মেরদেকা অ্যাওয়ার্ড ট্রাস্টের পৃষ্ঠপোষক ও চেয়ারম্যান সুলতান নাজরিন শাহ এক অনাড়ম্বর অনুষ্ঠানে পুরস্কার তুলে দেন।

এ সময় সুলতান নাজরিন বলেন, মেরদেকা অ্যাওয়ার্ড ট্রাস্ট তরুণ মালয়েশিয়ানদের মধ্যে অগ্রগামী চেতনা লালন করতে চায়, যা মালয়েশিয়ার অগ্রগতিতে সাহায্য করছে।

স্বাস্থ্য, বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগে মালয়েশিয়ায় এইচআইভি/এইডস-এর নীতি ও প্রতিক্রিয়া গঠনের পাশাপাশি সংক্রামক রোগের প্রশমনে নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে অবদানের জন্য ড. আদিবাকে পুরস্কার দেওয়া হয়।

সিতি জুরাইনা ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসেবে লেংগং উপত্যকার উপাধি প্রচারে তার প্রচেষ্টার পাশাপাশি ‘পেরাক ম্যান’ আবিষ্কারে তার অবদান এবং ভূমিকার জন্য অসামান্য শিক্ষাগত কৃতিত্ব বিভাগে এ পুরস্কার পেয়েছেন।

ব্রিটিশ লাইব্রেরির দক্ষিণ-পূর্ব এশিয়া বিভাগের প্রধান অ্যানাবেল তেহ মালয়েশিয়ার জনগণের জন্য অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে এই পুরস্কার পেয়েছেন।

পুরস্কারপ্রাপ্ত প্রত্যেক ব্যক্তি এবং প্রতিষ্ঠানকে মেরদেকা ট্রফি, স্বীকৃতির প্রশংসাপত্র এবং নগদ অর্থ প্রদান করা হয়।

জনপ্রিয় সংবাদ