Friday, March 1, 2024

চোরাই মোবাইল ফোন ৫ সেকেন্ডেই হয়ে যায় নতুন!

তারিখ:

চুরি হওয়া মোবাইল ফোন মাত্র এক সেকেন্ডের ফ্ল্যাশের মাধ্যমে আগের যাবতীয় তথ্য মুছে ফেলা হয়। পরে চার সেকেন্ডের মধ্যে নতুন আইএমইআই নম্বর পেস্ট করে দেয়া হয়। এতে ৫ সেকেন্ডেই তৈরি হয়ে যায় ইউনিক মোবাইল।

সেই মোবাইল ব্যবহার করা হয় অপরাধমূলক কাজে। যাকে শনাক্ত করা আইন শৃঙ্খলা বাহিনীর পক্ষে কোনোভাবেই সম্ভব নয়। চট্টগ্রামে মোবাইল ছিনতাই থেকে শুরু করে নতুন আইএমইআই নাম্বার দেয়া চক্রের ৬ সদস্যকে ১৫৬টি মোবাইলের পাশাপাশি ৭টি ল্যাপটপসহ আটকের পর পাওয়া গেছে এমন চাঞ্চল্যকর তথ্য।

 
নগর গোয়েন্দা পুলিশের শীর্ষ কর্মকর্তাদের সামনেই মাত্র ৫ সেকেন্ডে ফ্লাশ করে নতুন আইএমইআই নম্বর যুক্ত করার পদ্ধতি দেখায় গ্রেফতার হওয়া তানভীর হাসান। মোবাইল চোরাই বাজারে যার নাম  ‘ইঞ্জিনিয়ার’। গত কয়েক বছরে কত শত মোবাইলের পুরাতন তথ্য মুছে ইউনিক করে তুলেছেন তিনি তার কোনো হিসাব নেই।
 
নগর গোয়েন্দা পুলিশের একটি বিশেষ দল বৃহস্পতিবার (১১ আগস্ট) রাতে নগরীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে এই তানভীর হাসানসহ এই দলের ৬ সদস্যকে আটক করেছে। দলটির কাছ থেকে উদ্ধার করা হয়েছে ১৫৬টি চোরাই মোবাইল, ৭টি ল্যাপটপ এবং ২টি ফ্লাশিং ডিভাইস। আটককৃতদের মধ্যে খোরশেদ ও কামাল পেশাদার চোর। সুরুজ মিয়া, জয় চৌধুরী এবং বাবুল হলেন চোরাই মোবাইল বিক্রেতা। আর তানভীর হলেন চোরাই মোবাইলের নতুন ডাটা সংযুক্তকারী।
 
সিএমপির সহকারী কমিশনার (গোয়েন্দা) কামরুল হাসান বলেন, তিনভাগে বিভক্ত হয়ে এই গ্রুপটি কাজ করে। তবে পুরাতন আইএমইআই মুছে ফেলায় পরবর্তীতে এই মোবাইলগুলোকে শনাক্ত করতে পারে না আইন শৃঙ্খলা বাহিনী। যে কারণে বর্তমানে অপরাধের সঙ্গে এসব মোবাইল বেশি ব্যবহার হচ্ছে। নগরীর পুরাতন রেল স্টেশন, বিআরটিসি মোড়, কদমতলী এবং রিয়াজউদ্দিন বাজার এলাকা ছিল এই গ্রুপের দখলে। তবে ব্যবসা প্রতিষ্ঠানের পরিবর্তে কথিত ইঞ্জিনিয়ার তানভীরের বাসা ব্যবহৃত হতো ফ্লাশ করার আস্তানা হিসাবে।
 
আটক ৬ জনের বিরুদ্ধে কোতোয়ালি থানায় মামলা করেছে ডিবি পুলিশ।

জনপ্রিয় সংবাদ