Friday, March 1, 2024

চা শ্রমিকদের দৈনিক মজুরি ১৭০ টাকা নির্ধারণ করে দিয়েছেন প্রধানমন্ত্রী

তারিখ:

চা শ্রমিকদের দৈনিক মজুরি ১৭০ টাকা নির্ধারণ করে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (২৭ আগস্ট) চা শ্রমিকদের সমস্যা সমাধানে বাগান মালিকদের সঙ্গে গণভবনে আলোচনায় বসেন প্রধানমন্ত্রী। তাতে চা শ্রমিকদের মজুরি ১৭০ টাকা নির্ধারণের নির্দেশনা দেন তিনি।

এদিন বিকেল ৪টায় শুরু হওয়া বৈঠকে দেশের বৃহৎ ১৩ চা বাগানের মালিক উপস্থিত ছিলেন। দৈনিক ৩০০ টাকা মজুরির দাবিতে ৯ আগস্ট থেকে দুই ঘণ্টা করে কর্মবিরতি এবং পরে ১৩ আগস্ট থেকে অনির্দিষ্টকালের ধর্মঘট পালন করছেন চা শ্রমিকরা। প্রশাসন থেকে শুরু করে চা শ্রমিক সংগঠনের নেতারা শ্রমিকদের কাজে যোগদান করতে নানা কৌশল ও বৈঠক করলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা ছাড়া কাজে যোগদান করবেন না বলে তারা সাফ জানিয়ে দেন।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস প্রেস ব্রিফিংয়ে জানান, চা শ্রমিকদের দৈনিক মজুরির পাশাপাশি ছুটিসহ নানা সুযোগ-সুবিধা আনুপাতিক হারে বাড়বে।

এদিকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবাইকে কাজে যোগ দেয়ার আহ্বান জানিয়েছেন বলে প্রেস ব্রিফিংয়ে উল্লেখ করেন আহমদ কায়কাউস। তিনি জানিয়েছেন, কাল থেকে শ্রমিকদের কাজে যোগ দেয়ার অনুরোধ করেছেন প্রধানমন্ত্রী। শিগগিরই ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে চা শ্রমিকদের সঙ্গে কথা বলবেন শেখ হাসিনা।

বৈঠকের পর প্রেস ব্রিফিংয়ে বাংলাদেশ টি অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান এম শাহ আলম বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী মজুরি বাস্তবায়ন করা হবে।

মজুরি নির্ধারণের পর চা শ্রমিকরা তাৎক্ষণিক বিস্তারিত কোনো প্রতিক্রিয়া জানাননি। জানিয়েছেন, তারা বৈঠক করে এ নিয়ে সিদ্ধান্ত জানাবেন।

জনপ্রিয় সংবাদ