Tuesday, February 27, 2024

৭ দিনের মধ্যে নতুন প্রেসিডেন্ট পাবে শ্রীলঙ্কা

তারিখ:

৭ দিনের মধ্যে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হবে শ্রীলঙ্কায়। সে লক্ষ্যে শনিবার থেকেই বসবে পার্লামেন্ট অধিবেশন। পলাতক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের পদত্যাগপত্র গ্রহণ করে শুক্রবার (১৫ জুলাই) এ সিদ্ধান্ত জানান, দেশটির পার্লামেন্ট স্পিকার। গোতাবায়ার বিদায়ে শ্রীলঙ্কার রাজনৈতিক পরিস্থিতি এখন অনেকটাই শান্ত। তুলে নেয়া হয়েছে রাজধানী কলম্বো ও আশপাশের এলাকার কারফিউ।

দুদিন আগেও হাজারো বিক্ষোভকারীর অবস্থান ছিল প্রেসিডেন্ট কার্যালয়ের সামনে। রাজাপাকসের বিদায় চূড়ান্ত হওয়ার পর সেখান থেকে সরে গেছে জনতা। প্রধানমন্ত্রীর কার্যালয় আর পার্লামেন্টের সামনের অবস্থাও স্বাভাবিক। সফল আন্দোলন শেষে এখন শুধু নতুন সরকার গঠনের অপেক্ষা।

আজ সকালেই সংবাদ সম্মেলন ডেকে গোতাবায়ার পদত্যাগপত্র গ্রহণের কথা জানান পার্লামেন্ট স্পিকার। সংবিধান অনুসারে এক সপ্তাহের মধ্যেই লঙ্কানরা নতুন প্রেসিডেন্ট পাবেন বলে জানান তিনি। পার্লামেন্ট স্পিকার মাহিন্দা ইয়াপা অভিবর্ধনে বলেন, প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের তরফ থেকে পাঠানো পদত্যাগপত্র অনুমোদন করা হলো। ২০২২ সালের ১৪ জুলাই থেকে আনুষ্ঠানিকভাবে তার ইস্তফা কার্যকর হয়েছে। আজ থেকেই শুরু হলো নতুন রাষ্ট্রপ্রধান নির্বাচনের প্রক্রিয়া।

নতুন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য শনিবার থেকে অধিবেশন বসবে শ্রীলঙ্কার পার্লামেন্টে। সাংবিধানিক প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য জনগণের সহায়তা চেয়েছেন স্পিকার। বলেছেন, প্রত্যেক রাজনীতিক, সরকারি-বেসরকারি কর্মকর্তা এবং নিরাপত্তা বাহিনীর প্রতি আহ্বান, গণতান্ত্রিক উপায়ে সরকার গঠনের জন্য এগিয়ে আসুন। জনগণকেও বলবো দেশের গণতন্ত্র কার্যকর করতে সহযোগিতা করুন। পার্লামেন্টের স্বাভাবিক কার্যক্রম পরিচালনা, ভোট এবং বাধাবিঘ্ন ছাড়া অধিবেশন পরিচালনায় প্রয়োজন শান্তিপূর্ণ পরিবেশ।

নজিরবিহীন অর্থনৈতিক সংকটের কারণে চলতি বছরের শুরু থেকেই বিক্ষোভ-প্রতিবাদে উত্তাল। গত সপ্তাহে প্রেসিডেন্টের কার্যালয়ের নিয়ন্ত্রণ নেয় ক্ষুব্ধ জনগণ। চাপের মুখে দেশ ছেড়ে পালান গোতাবায়া রাজাপাকসে। সিঙ্গাপুর থেকে ই-মেইলে পাঠান পদত্যাগপত্র।

জনপ্রিয় সংবাদ