Friday, March 1, 2024

ইউক্রেন সীমান্তের কাছে রিজার্ভ ফোর্স মোতায়েন করছে রাশিয়া

তারিখ:

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান রক্তক্ষয়ী যুদ্ধ থামার কোনো লক্ষণ নেই। দুই পক্ষই তাদের অবস্থানের ক্ষেত্রে অনঢ়। কেউ এক বিন্দুও ছাড় দিতে রাজি নয়। এমন অবস্থার মধ্যে ইউক্রেন সীমান্তের কাছে সারাদেশ থেকে রিজার্ভ ফোর্স মোতায়েন করছে রাশিয়া। ভবিষতে হামলা আরও জোরালে করতে এ সিদ্ধান্ত নিয়েছে রুশ কর্তৃপক্ষ। ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এ তথ্য জানিয়েছে। খবর আল-জাজিরার।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়ার পদাতিক ইউনিটগুলোকে নতুনভাবে ইউক্রেনের সীমান্তে মোতায়েন করতে শুরু করেছে। পরিবহনের জন্য গুদাম থেকে এমটি-এলবি সাঁজোয়া যানও মোতায়েন করা হচ্ছে।

এদিকে রাশিয়ার সঙ্গে যুদ্ধে ক্ষতিগ্রস্ত ইউক্রেন পুনর্গঠনে ৭৫ হাজার কোটি ডলার প্রয়োজন বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি গণতান্ত্রিক দেশগুলোকে সহযোগিতা করার জন্য এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকেই ইউক্রেনের বিভিন্ন ভবন, স্থাপনা, ঐতিহাসিক স্থান, জাদুঘর ধ্বংস হয়ে গেছে।

এক ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, ইউক্রেন পুনর্গঠন করার দায়িত্ব একটি মাত্র দেশের নয়। তিনি বলেন, পুরো বিশ্বের গণতান্ত্রিক দেশগুলোর কাজ এটি।

জনপ্রিয় সংবাদ