Tuesday, February 27, 2024

‘বড় ভাইদের কেউ না খেললে’ ওপরে ব্যাট করার সুযোগ পাবেন লিটন

তারিখ:

সংবাদকর্মীরাও নাছোড়বান্দা। লিটন নিজের টেস্ট ক্যারিয়ারে সর্বোচ্চ রানের ইনিংসটা খেলেছেন আজ, গত দেড়–দুই বছর ধরেই ধারাবাহিক তাঁর ব্যাট। লিটনের মুখ থেকে কথা বের করতে তাই এক প্রশ্নই একাধিকবার করতে হলো দু–একজন সংবাদকর্মীকে।

উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে টেস্টে এ বছর লিটনের রান সর্বোচ্চ (৩৯৬)। ২০২১ সাল থেকে হিসাব কষলে লিটনের (৯৯০) ওপরে আছেন শুধু ভারতের উইকেটকিপার ব্যাটসম্যান ঋষভ পন্ত। শুধু ব্যাটসম্যান হিসেবে এ বছর টেস্টে রান করায় উসমান খাজার (৭৫১) পরই আছেন লিটন (৫০৬)।

গত বছর ঠিক আজকের দিন থেকে হিসাব করলে টেস্টে এ সময়ের মধ্যে রান তোলায় শুধু জো রুট (১২৭২) লিটনের (৮২৫) চেয়ে এগিয়ে। আর আন্তর্জাতিক ক্রিকেটে তিন সংস্করণ মিলিয়ে গত দুই বছরের (২৪ মে পর্যন্ত) মধ্যে রান তোলায় শীর্ষ চারে আছেন লিটন। অথচ এমন একজন ব্যাটসম্যান কিনা ব্যাটিংয়ে নামেন ছয়ে কিংবা সাতে!

২০১৮ সালে ৩০ নভেম্বর মিরপুরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট থেকে হিসাব কষলে দেখা যায়, এর মাঝে ৩৪ ইনিংসে মাত্র দুইবার শীর্ষ তিনে ব্যাট করেছেন লিটন। পাঁচে ও আটে নেমেছেন দুবার। এর বাইরে বাদবাকি সব ইনিংসেই ব্যাট করেছেন ছয়ে কিংবা সাতে।

মিরপুর টেস্টে বাংলাদেশের প্রথম ইনিংসেই ব্যাট করেছেন সাতে। চট্টগ্রামে আগের টেস্টে ছয়ে, ছয়–সাতের ওপরে লিটন সর্বশেষ ব্যাট করেন গত জানুয়ারিতে ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্টে। প্রশ্ন উঠতে পারে, টেস্টে সাম্প্রতিক সময়ে বাংলাদেশের যে ব্যাটসম্যান সবচেয়ে ধারাবাহিক, তাঁকে ছয়ে–সাতে না নামিয়ে আরেকটু ওপরে ব্যাট করতে পাঠালে দল আরও বেশি লাভবান হতো কি না?

পক্ষে–বিপক্ষে এ নিয়ে আলোচনা হতে পারে। তবে এ নিয়ে লিটন নিজে কিছু ভাবেন কি না, কিংবা তাঁর ভাবনাটা কী—এ নিয়ে আজ সংবাদ সম্মেলনে জানতে চেয়েছিলেন সংবাদকর্মীরা। এমনিতে একটি বিষয় তো সবারই জানা, টিম কম্বিনেশন মাথায় রেখেই লিটনকে টেস্টে একটু নিচে খেলানো হয়। টপ অর্ডারে তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও সাকিব আল হাসানের মতো অভিজ্ঞ এবং পরীক্ষিত ব্যাটসম্যানেরা তো আছেনই। সিনিয়রদের যাওয়ার সময় হতে হতে লিটনও এর মধ্যে আরও অভিজ্ঞ হয়ে উঠবেন, তখন না হয় তাঁকে টপ অর্ডারে…। সংবাদ সম্মেলনে ঠিক এ বিষয়টাই জানতে চাওয়া হয়েছিল লিটনের কাছে।

জনপ্রিয় সংবাদ