Tuesday, February 27, 2024

নতুন বলে ‘হট জোন’ খোঁজা, পুরোনো বলে ধৈর্য—ডোনাল্ডের মন্ত্র

তারিখ:

জাতীয় দলে পেস বোলারদের তালিকাটা নেহাতই ছোট নয়। ইবাদত হোসেন, খালেদ আহমেদ, শরীফুল ইসলাম, রেজাউর রহমান, শহীদুল ইসলাম—প্রত্যেকের সঙ্গে আলাদা করে কাজ করলে অনেক সময় চলে যাওয়ার কথা। সে কারণেই হয়তো পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ডের ব্যস্ততা অন্যদের তুলনায় একটু বেশিই।

তবে ডোনাল্ডের কোচিং জাতীয় দলের পেসারদের মধ্যেই সীমাবদ্ধ ছিল না। আজ বাংলাদেশ দলের অনুশীলন শেষে একঝাঁক নেট বোলারদেরও পরামর্শ দিচ্ছিলেন তিনি। স্থানীয় এই ক্রিকেটারদের সঙ্গে পেস বোলিং নিয়ে ডোনাল্ডের কথা যেন শেষই হচ্ছিল না!

আর কয়েক দিন ধরে বাংলাদেশ দলের অনুশীলনে তো ডোনাল্ডের পেস বোলিং গবেষণা চলছেই। কেমন হবে পেসারদের লাইন-লেংথ, কৌশল—আগামী ১৫ মে থেকে শুরু চট্টগ্রাম টেস্টের আগে ডোনাল্ডের আলোচনা এসব নিয়েই। আজ জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দলের অনুশীলন শেষে ডোনাল্ডের সংবাদ সম্মেলনেও উঠে এল সেই আলোচনার কিছু অংশ।

উপমহাদেশীয় কন্ডিশনে নতুন বলের সুবিধা নেওয়া নিয়ে ডোনাল্ড বলছিলেন, ‘এ ধরনের উইকেটে নতুন বল খুব গুরুত্বপূর্ণ। গত কয়েক দিন এ বিষয়ে গুরুত্ব দিচ্ছি। নতুন বলে আমাদের হট জোন খুঁজে নিতে হবে। সেখানেই লম্বা সময় বোলিং করতে হবে। চোখধাঁধানো বলের দিকে ছুটলে হবে না। বিশাল ইনসুইং ডেলিভারি, আউট সুইং দিয়ে, বিশেষ করে কিছু করার চেষ্টার চেয়ে প্রক্রিয়াটা মানা জরুরি।’

জনপ্রিয় সংবাদ