Friday, March 1, 2024

আইসিসি নারী চ্যাম্পিয়নশিপে সুযোগ পেল বাংলাদেশ

তারিখ:

আইসিসি চ্যাম্পিয়নশিপে খেলার সুযোগ পেয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। বাংলাদেশ ছাড়াও এ প্রতিযোগিতায় প্রথমবারের মতো খেলবে আয়ারল্যান্ড নারী ক্রিকেট দল। বুধবার (২৫ মে) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

এর আগে ২০১৪-১৬ ও ২০১৭-২০ মৌসুমে আট দল নিয়ে অনুষ্ঠিত হয় নারী চ্যাম্পিয়নশিপ। আগের দুই আসরের তুলনায় এবার দলের সংখ্যা দুটি বেড়েছে। ফলে দশ দল নিয়ে মাঠে গড়াবে ২০২২-২৫ মৌসুম। নতুন দুই দলের মধ্যে বাংলাদেশ ওয়ানডে দলের আইসিসি র‌্যাঙ্কিং ৯ ও আয়ারল্যান্ডের র‌্যাঙ্কিং ১০।

আইসিসি জানিয়েছে, প্রতিটি দলই আটটি ওয়ানডে সিরিজ খেলবে এবং প্রতি সিরিজেই থাকবে তিনটি করে ম্যাচ। সিরিজের চারটি ম্যাচ দেশের মাটিতে ও চারটি ম্যাচ বিদেশের মাটিতে অনুষ্ঠিত হবে। এ প্রতিযোগিতা শেষে শীর্ষ পাঁচ দল ও বিশ্বকাপের আয়োজক দল সরাসরি ওয়ানডে বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। বাকি দলগুলোকে কোয়ালিফায়ার খেলে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করতে হবে।

দল বাড়ানো নিয়ে আইসিসির সিইও জিওফ অ্যালার্ডিস বলেন, দলের সংখ্যা বাড়ায় নারীদের খেলার আরও উন্নত হবে। বেশি দল যখন বেশি ম্যাচ খেলবে তখন ক্রিকেটটা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে।

এ চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে বাংলাদেশে খেলতে আসবে অস্ট্রেলিয়া নারী দলও। টাইগ্রেসদের বিপক্ষে খেলা নিশ্চিত হওয়ার পর অজি অধিনায়ক ম্যাগ লেনিং বলেন, নারীদের সবশেষ বিশ্বকাপের আসরের দিকে নজর দিলে আমরা বুঝতে পারব, বেশ কয়েকটি দলই এখন অনেক ভালো ক্রিকেট খেলে। এটা সবার জন্য গর্বের বিষয়। ক্রিকেটে সেই দেশগুলোকে আরও বেশি করে সম্পৃক্ত করাটা খুবই গুরুত্বপূর্ণ।

জনপ্রিয় সংবাদ