Tuesday, February 27, 2024

২৪ ঘণ্টার মধ্যে পূর্ণ আগ্রাসন শুরু হতে পারে : অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

তারিখ:

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন এরইমধ্যে শুরু হয়ে গেছে বলে জানালেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। এর আগে যুক্তরাষ্ট্রও একই ধরনের দাবি করেছে। এক বিবৃতিতে রাশিয়ার এই আচরণকে অগ্রহণযোগ্য বলে এর তীব্র নিন্দা জানান অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী। এ খবর দিয়েছে বিবিসি।

স্কট মরিসন বলেন, রাশিয়া ইউক্রেনে পূর্ণ মাত্রার আগ্রাসন চালাতে সম্পূর্ণ প্রস্তুত এবং আগামি ২৪ ঘন্টার মধ্যেই এটি হতে পারে। এমনকি কিছু রিপোর্ট বলছে, ইউক্রেনের মধ্যে এরইমধ্যে গোলাগুলি চলছে। এটি ইঙ্গিত করে যে যুদ্ধ শুরু হয়ে গেছে। বক্তব্যে তিনি আরও বলেন, রাশিয়ার মতো কতৃত্ববাদী দেশগুলোকে রুখতে এখন উদারপন্থী গণতান্ত্রিক রাষ্ট্রগুলোর ঐক্যের প্রয়োজন।

রাশিয়ার প্রতি ইঙ্গিত করে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী উদার গণতন্তের দেশগুলোকে একসঙ্গে দাঁড়িয়ে কর্তৃত্ববাদী রাষ্ট্রের বিরোধিতা করার আহ্বান জানান।
স্কট মরিসন জানান, অস্ট্রেলিয়ার অভিবাসন বিভাগকে ইতোমধ্যেই ইউক্রেন ছাড়তে চাওয়া মানুষদের ভিসা আবেদনকে অগ্রাধিকার দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। তিনি জানান, ইতোমধ্যেই এধরনের ৪৩০টি আবেদন পাওয়া গেছে।

বর্তমানে ইউক্রেনের প্রায় ৩৮ হাজার ভিন্ন মতাবলম্বী অস্ট্রেলিয়ায় বাস করছেন। স্কট মরিসন জানান এই মুহূর্তে অস্ট্রেলিয়ার প্রায় ১ হাজার চারশ’ নাগরিক ইউক্রেনে বসবাস করছে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী জানান তার দেশ ইউক্রেনের দুই ‘বিচ্ছিন্নতাবাদী’ অঞ্চলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে। ব্যাংক, পরিবহন, জ্বালানি, বিদ্যুৎ, গ্যাস এবং টেলিযোগাযোগ টার্গেট করে এসব নিষেধাজ্ঞা আরোপ করা হবে। এছাড়া তিনি জানান, রাশিয়ার আট ব্যক্তি অস্ট্রেলিয়ার নিষেধাজ্ঞার আওতায় পড়বে

জনপ্রিয় সংবাদ