Tuesday, February 27, 2024

রাশিয়াকে আবার হুমকি বাইডেনের

তারিখ:

রাশিয়া ইউক্রেন আক্রমণ করলে নির্ণায়ক জবাব দেবে যুক্তরাষ্ট্র ও তার শরিক দেশগুলো। জানিয়ে দিলেন বাইডেন।

ইউক্রেনের প্রেসিডেন্টকে ফোনে জানিয়ে দিলেন বাইডেন। রাশিয়া যদি তাদের আক্রমণ করে, তাহলে যুক্তরাষ্ট্র চুপ করে বসে থাকবে না। যুক্তরাষ্ট্র ও তার শরিকরা নির্ণায়ক জবাব দেবে।

রাশিয়া ইউক্রেন সীমান্তে লাখো সেনা জড়ো করেছে। ইউক্রেন, যুক্তরাষ্ট্র, পশ্চিমা দেশগুলোর অনুরোধ সত্ত্বেও তারা সেনার সংখ্যা কমাচ্ছে না। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সাথে একাধিকবার কথা বলেছেন বাইডেন। তারপরেও উত্তেজনা কমেনি।

দিন কয়েক আগেই পুতিনের সাথে ফোনে কথা বলেছিলেন বাইডেন। সেখানে দুই পক্ষ একে অপরের বিরুদ্ধে অভিযোগ এনেছিল। তারপরই ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কিকে বাইডেন আবার জানিয়ে দিলেন, ইউক্রেন আক্রান্ত হলে যুক্তরাষ্ট্র চুপ করে বসে থাকবে না। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জানিয়েছেন, বাইডেন বলেছেন, ইউক্রেনের সার্বভৌমত্ব রক্ষা করার বিষয়ে যুক্তরাষ্ট্র দায়বদ্ধ।

আগামী ৯ জানুয়ারি জেনেভায় বাইডেন-পুতিন মুখোমুখি বৈঠক হবে। তার আগে ফোনে ইউক্রেনের প্রেসিডেন্টকে বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্র ইউক্রেনকে সর্বোচ্চ প্রাধান্য দেবে।

ইউক্রেনের প্রেসিডেন্টও টুইট করে বলেছেন, বাইডেন তাকে জানিয়েছেন, যুক্তরাষ্ট্র ইউক্রেনকে প্রশ্নহীন সমর্থন দেবে। তাছাড়া তারা ইউরোপের পরিস্থিতি, সংস্কার, ইত্যাদি বিষয় নিয়েও কথা বলেছেন।

জনপ্রিয় সংবাদ