Sunday, February 25, 2024

আফগানিস্তানের যুদ্ধ আর লম্বা করতে চাচ্ছিলেন না বাইডেন

তারিখ:

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার নিয়ে তীব্র সমালোচনার মুখোমুখি হলেও নিজের সিদ্ধান্তকে সঠিক মনে করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার (৩১ আগস্ট) জাতির উদ্দেশ্যে দেওয়া এক ভাষণে তিনি জানান, এটাই যুদ্ধ শেষ করার সেরা রাস্তা ছিল।

এসব জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। প্রতিবেদনে বলা হয়, বাইডেন বলেন, আমি এই যুদ্ধ আর লম্বা করতে চাচ্ছিলাম না। সামরিক শক্তির মাধ্যমে অন্য দেশগুলোকে পুনর্নির্মাণের চেষ্টার করার শেষ এটাই।

এদিকে টুইটারে দেশের সেনাবাহিনীকে ধন্যবাদ জানিয়ে জো বাইডেন লিখেছেন, আফগানিস্তানে আমাদের সামরিক উপস্থিতি শেষ হল। গত ১৭ দিনে আমেরিকার ইতিহাসে সর্ববৃহৎ আকাশপথে সব থেকে বেশি মানুষকে সরিয়ে নিয়ে যাওয়ার কাজ সম্পন্ন করেছে আমাদের বাহিনী। এক লাখ ২০ হাজারের বেশি মার্কিন নাগরিক, সহযোগী দেশগুলির নাগরিক এবং আমেরিকার আফগান সহযোগীদের উদ্ধার করা হয়েছে। এই কাজ করতে গিয়ে অতুলনীয় সাহসিকতা, পেশাদারিত্ব এবং দৃঢ়তার ছাপ রেখেছে আমাদের সেনাবাহিনী।

প্রেসিডেন্ট বাইডেন এ কথা বললেও পেন্টাগনের তরফে জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি স্বীকার করেছেন, যত মানুষকে আফগানিস্তান থেকে উদ্ধার করা যাবে বলে আশা করা হয়েছিল, তা শেষ পর্যন্ত সম্ভব হয়নি। সব মিলিয়ে এক লাখ ২৩ হাজার বেসামরিক ব্যক্তিকে সরিয়ে আনা হয়েছে। প্রতিদিন সাড়ে সাত হাজারের বেশি বাসিন্দা কাবুল ছাড়ার সুযোগ পেয়েছেন।

জনপ্রিয় সংবাদ