Thursday, February 29, 2024

গোপনে পরমাণু শক্তি বাড়াচ্ছে চীন?

তারিখ:

গোপনে নিজেদের পরমাণু শক্তি বাড়াচ্ছে চীন! চীন উত্তর-পশ্চিমের ইয়ুমেন শহরের কাছের মরুভূমিতে ক্ষেপণাস্ত্র মজুদ করার ১১৯টি নতুন গোডাউন (সাইলো) তৈরি করেছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের একটি সংস্থা উপগ্রহচিত্র বিশ্লেষণ করে এমন তথ্য জানিয়েছে। এনিয়ে ওয়াশিংটন পোস্ট প্রথম খবর প্রাকাশ করে বলে জানিয়েছে দ্য গার্ডিয়ান।

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, বিশ্লেষকরা হুঁশিয়ারি দিয়ে বলছেন, এ ধরনের সম্প্রসারণ উদ্বেগজনক। নিরস্ত্রীকরণের বিষয়ে প্রধান পারমাণবিক শক্তিধর দেশগুলোর মধ্যে উত্তেজনা লক্ষ করা গেছে জানিয়ে সবচেয়ে খারাপ পরিস্থিতির সম্পর্কেও সতর্কবার্তা দিয়েছেন তারা।

এর আগে বৃহস্পতিবার চীনের পরমাণু শক্তি বাড়ানো নিয়ে খবর প্রকাশ করে ওয়াশিংটন পোস্ট। তাদের প্রতিবেদনে বলা হয়, উপগ্রহচিত্র বিশ্লেষণ করে ১১৯টি নতুন গোডাউন (সাইলো) তৈরির সন্ধান পাওয়া গেছে। গানসু প্রদেশের একটি মরুভূমিতে এসব সাইলোর সন্ধান পাওয়া যায়। ধারণা করা হচ্ছে, এক মহাদেশ থেকে অন্য মহাদেশে নিক্ষেপ করার মতো ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র রাখার জন্য তৈরি করা হচ্ছে এগুলো।

মিডলবারি ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল স্টাডিজের জেমস মার্টিন সেন্টার ফর ননপ্রলিফারেশন স্টাডিজের গবেষকরা এগুলোর সন্ধান পেয়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক সংস্থা প্ল্যানেটের দেওয়া স্যাটেলাইটের ছবি বিশ্লেষণের মাধ্যমে এগুলোর সন্ধান পান তারা।

গবেষকদলের অন্যতম সদস্য মার্কিন যুক্তরাষ্ট্রের পরমাণু বিশেষজ্ঞ জেফ্রি লুইস। তিনি বলেছেন, সাত শ বর্গমাইলেরও বেশি এলাকাজুড়ে ছড়িয়ে রয়েছে এগুলো। ওই স্থানটিতে রয়েছে ভূগর্ভস্থ বাঙ্কার, মিসাইল লঞ্চ কেন্দ্র, রাস্তা ও একটি ছোট সামরিক ঘাঁটি। আমরা বিশ্বাস করি চীন তার পারমাণবিক শক্তি প্রসারিত করছে।
সূত্র : গার্ডিয়ান

জনপ্রিয় সংবাদ