Wednesday, February 28, 2024

আজ থেকে কমতে পারে বৃষ্টি

তারিখ:

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়ে স্থল নিম্নচাপের আকারে বাংলাদেশের খুলনা-সাতক্ষীরা অঞ্চল পেরিয়ে ভারতের পশ্চিমবঙ্গ এলাকায় অবস্থান করছে। এর ফলে আজ শনিবার থেকে বাংলাদেশে বৃষ্টি কমতে পারে। গতকাল শুক্রবার আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

লঘুচাপ ও স্থল নিম্নচাপের প্রভাবে গত কয়েক দিন দেশের সাগর উপকূলবর্তী এলাকাগুলোতে ভারী বর্ষণ হয়েছে। কোথাও কোথাও প্রবল ঝড় হয়েছে। গতকালও দেশ জুড়ে বৃষ্টি অব্যাহত ছিল। ঝড় ও বৃষ্টিতে খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পটুয়াখালী, ভোলা, বরগুনা, কক্সবাজারসহ বিভিন্ন জেলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

ঝড়ো হাওয়াসহ বৃষ্টির পূর্বাভাস

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানিয়েছেন, নিম্নচাপটি ভারতের দিকে সরে গেলেও এর প্রভাব পুরোপুরি কাটতে আরও কিছু সময় লাগবে। গতকাল খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের বিভিন্ন স্থানে বর্ষণ অব্যাহত ছিল। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় আছে। বৃষ্টিপাত কমবে।

আবহাওয়াবিদ আব্দুর রহমান খান জানিয়েছেন, টানা কয়েক দিনের বৈরী আবহাওয়ার পর গতকাল শুক্রবার থেকে পরিস্থিতির উন্নতি হচ্ছে। সমুদ্রবন্দরে জারি করা স্থানীয় সতর্ক সংকেতও নামিয়ে নেওয়া হতে পারে। দেশের বিভিন্ন স্থানে গত কয়েক দিন ভারী বর্ষণের যে প্রবণতা চলেছে, এখন তা কমে আসবে।

গত ২৪ ঘণ্টায় ফেনীতে দেশের সর্বোচ্চ ২৫৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস। পরবর্তী ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারি বর্ষণ হতে পারে বলে পূর্বাভাসে জানানো হয়েছে।

 

জনপ্রিয় সংবাদ