Friday, March 1, 2024

এসএসসি-এইচএসসিতে অ্যাসাইনমেন্টের মাধ্যমে মূল্যায়নের ইঙ্গিত শিক্ষামন্ত্রীর

তারিখ:

শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব না হলে এবং এসএসসি ও এইচএসসি সমমান পরীক্ষা নেওয়া সম্ভব না হলে বিকল্প পদ্ধতিতে মূল্যায়নে যাবে শিক্ষা মন্ত্রণালয়। মঙ্গলবার (১৫ জুন) কেরানীগঞ্জ জাজিরা মোহাম্মদিয়া আলীম মাদ্রাসায় বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন কালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমনটাই ইঙ্গিত দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেওয়া হবে কিনা জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, ‘আমারা দেখেছি অ্যাসাইনমেন্টের মাধ্যমে শিক্ষার্থীদের ভালো করছে। অ্যাসাইনমেন্ট চূড়ান্ত করছি। এসএসসির জন্য ৬০ দিন এবং এইচএসসির জন্য ৮৪ দিনের অ্যাসাইনমেন্ট আমরা দিচ্ছি।

আমরা চেষ্টা করে যাবো, আরও কিছু সময় হয়তো দেখতে হবে। যদি দেখি শিক্ষাপ্রতিষ্ঠান খোলা একবারেই সম্ভব হচ্ছে না সেক্ষেত্রে আমরা বিকল্প অনেক কিছুই চিন্তা করে রেখেছি। আমরা শুধু অ্যাসাইনমেন্ট দিচ্ছি তাই নয়। কী কী সিনারিও হতে পারে তারও চিন্তা করছি।

যদিও এসবের ওপর আমাদের কারও হাত নেই। সব রকমের পরিস্থিতি চিন্তা করে কী কী সম্ভাব্য বিকল্প থাকতে পারে সেগুলো নিয়ে ভাবছি কাজ করছি।যদি পরীক্ষা নেওয়া যায় যাবে, যদি না যায় তাহলে বিকল্প কীভাবে মূল্যায়ন হতে পারে, সেগুলো আমরা ভাবছি।’

জনপ্রিয় সংবাদ