Thursday, February 29, 2024

এক ডোজ টিকা গ্রহণেও করোনার ঝুঁকি কমে: যুক্তরাজ্যের গবেষণা

তারিখ:

এক ডোজ টিকা গ্রহণেও করোনার ঝুঁকি কমে: যুক্তরাজ্যের গবেষণা

যুক্তরাজ্যের একটি গবেষণায় জানা গেছে, অ্যাস্ট্রাজেনেকা অথবা ফাইজারের যেকোনো একটি টিকার প্রথম ডোজ নেওয়ার পর করোনাভাইরাসে সংক্রমণের ঝুঁকি বেশ কমে যায়। দ্য অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিকস (ওএনএস) ও ইউনিভার্সিটি অব অক্সফোর্ডের গবেষণাও টিকা নেওয়ার পর সব বয়সীদের মধ্যে শক্তিশালী এন্টিবডি পেয়েছে।

 

শুক্রবার (২৩ এপ্রিল) এখবর দিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। যুক্তরাজ্যের ৩ লাখ ৭০ হাজার মানুষের করোনা পরীক্ষার ভিত্তিতে দুই ভাগে গবেষণাটি পরিচালিত হয়। তবে গবেষণাটি এখনো পিয়ার রিভিউড হয়নি এবং প্রকাশিতও হয়নি।

প্রথম ভাগে দেখা গেছে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা অথবা ফাইজার-বায়োএনটেকের প্রথম ডোজ টিকা নেওয়ার পর মানুষের মধ্যে করোনায় সংক্রমিত হওয়ার ঝুঁকি ৬৫ শতাংশ কমে গেছে। যাদের গত ডিসেম্বর থেকে এপ্রিলের মধ্যে টিকা দেওয়া হয়েছিল, তাদের ক্ষেত্রে টিকা নেওয়ার তিন সপ্তাহ পর উপসর্গসহ করোনার সংক্রমণ ৭৪ শতাংশ কমেছে। আর উপসর্গবিহীন করোনার সংক্রমণ কমেছে ৫৭ শতাংশ।

 

 

 

ইউনিভার্সিটি অব অক্সফোর্ডের নাফিল্ড ডিপার্টমেন্ট অব পপুলেশন হেলথের জ্যেষ্ঠ গবেষক ড. কোয়েন পোয়েল বলেন, তথ্যপ্রমাণের ভিত্তিতে টিকার দুই ডোজের মধ্যে ব্যবধান বাড়ানোর সিদ্ধান্ত নিয়ে নতুন করে ভাবা যেতে পারে।

 

জনপ্রিয় সংবাদ